সোমবার   ২০ মে ২০২৪ || ৫ জ্যৈষ্ঠ ১৪৩১

জনপদ নিউজ ডেস্ক

প্রকাশিত: ১৩:৪৩, ১৫ ডিসেম্বর ২০২৩

পেট্রোলের দাম বাড়ায় ষাঁড়ের পিঠে চড়ে রাস্তায় যুবক (ভিডিও)

পেট্রোলের দাম বাড়ায় ষাঁড়ের পিঠে চড়ে রাস্তায় যুবক (ভিডিও)
ছবি : সংগৃহীত

ভারতের রাজধানী দিল্লির রাস্তায় ষাঁড়ের পিঠে চড়ে ঘুরে বেড়াচ্ছেন এক ব্যক্তি। মাথায় খরগোশের মতো হেলমেট পরে ঘুরে বেড়ানোর এই দৃশ্য সম্প্রতি সামাজিক যোগাযোগমাধ্যমে ভাইরাল হয়েছে। মূলত পেট্রোলের দাম বাড়ায় প্রতিবাদ হিসেবে এই পদক্ষেপ নেন তিনি।

গত বৃহস্পতিবার (১৪ ডিসেম্বর) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি।

প্রতিবেদনে বলা হয়েছে, খরগোশের থিমযুক্ত হেলমেট পরে দিল্লির রাস্তায় ষাঁড়ের পিঠে চড়ে ঘুরে বেড়ানোর একটি ভিডিও সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়েছে। ক্লিপটি ইনস্টাগ্রামে শেয়ার করেছেন বুল রাইডার নামে এক ব্যবহারকারী।

ভিডিওতে দেখা গেছে, ওই লোকটি ষাঁড়ের গলায় বাঁধা দড়ির লাগাম নিজের হাতে ধরে রেখেছেন এবং প্রাণীটিকে হাঁটার জন্য গাইড করছেন। খরগোশের থিমযুক্ত হেলমেট পরে তিনি যখন এভাবে ঘুরে বেড়াচ্ছেন, তখন দিল্লির রাস্তা বেশ ব্যস্ত ছিল বলেও দেখা গেছে।

ভাইরাল হওয়া ভিডিওটির ক্যাপশনে বলা হয়েছে, ‘পেট্রল মেহেঙ্গা হুয়া তো আব মেনে উসকো উসকি ভি আওকাত দিখা দে (যেহেতু পেট্রল দামী হয়ে গেছে, আমি এটির জায়গা দেখিয়ে দিলাম)’। মূলত ভারতে পেট্রলের দাম ক্রমাগত বেড়ে যাওয়াকে ইঙ্গিত করে এই বিশেষ ক্যাপশন ব্যবহার করা হয়।

গত মাসের শেষের দিকে সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম ইনস্টাগ্রামে শেয়ার করা ভিডিওটি ব্যাপক ভাইরাল হয়ে যায়। পোস্ট হওয়ার পর পরই ভাইরাল ভিডিও ক্লিপটি খুব সহজেই ১ লাখ ৯৩ হাজার লাইক পেয়েছে এবং ৩৮ লাখেরও বেশি বার দেখা হয়েছে।

অবশ্য ইনস্টাগ্রাম ব্যবহারকারীরা এই অস্বাভাবিক ভিডিওটি দেখে বেশ দ্রুতই তাদের ভাবনা প্রকাশ করেছেন। কিছু ব্যবহারকারী এই ধরনের কর্মকাণ্ডের সমালোচনা করে এটিকে পশুর প্রতি নিষ্ঠুরতা বলে মন্তব্য করেছেন। অন্যরা বিস্ময় প্রকাশ করে বলেছেন, লোকটি কীভাবে আইন প্রয়োগকারী অর্থাৎ পুলিশের নজরে পড়লেন না।

 

একজন ব্যবহারকারী মন্তব্য করেছেন, ‘ষাঁড়গুলো আপনার বসার জন্য নয়। পশুদের অপব্যবহার করা বন্ধ করুন।’ অন্য এক ব্যবহারকারী এই কাজটিকে ‘বেকার ও মানবিকতাহীন’ হিসাবে আখ্যা দিয়েছেন। একইসঙ্গে সমস্ত প্রাণীকে সম্মান করার প্রয়োজনীয়তার ওপরও জোর দিয়েছেন তিনি।

তৃতীয় একজন ব্যবহারকারী এই অনুভূতির প্রতিধ্বনি করে বলেছেন, ‘সব প্রাণীকে সম্মান করুন’। আর চতুর্থ এক ব্যবহারকারী ঘটনাটিকে ‘জনসাধারণের উপদ্রব’ হিসাবে চিহ্নিত করেছেন।

বুল রাইডার নামে ওই ব্যবহারকারীর ইনস্টাগ্রাম প্ল্যাটফর্মে ৫০ হাজারেরও বেশি ফলোয়ার রয়েছে। তিনি প্রায়শই ব্যস্ত রাস্তায় ষাঁড়কে নিয়ে এভাবে ঘোরাঘুরি করেন বলেও তার পেইজে দেখা যায়।