মঙ্গলবার   ২১ মে ২০২৪ || ৬ জ্যৈষ্ঠ ১৪৩১

স্পোটর্স ডেস্ক

প্রকাশিত: ১৩:৫৮, ১৬ ডিসেম্বর ২০২৩

পাকিস্তানকে ফলোঅন করাল না অস্ট্রেলিয়া

পাকিস্তানকে ফলোঅন করাল না অস্ট্রেলিয়া
ছবি : সংগৃহীত

বড় ইনিংস গড়তে পারল না পাকিস্তান। পার্থ টেস্টের প্রথম ইনিংসে ইমাম উল হক ছাড়া আর কোনো ব্যাটার পারেনি পঞ্চাশের কোটা ছুঁতে। পাকিস্তানও আটকে যায় ২৭১ রানে। ২১৬ রানের লিড পায় অস্ট্রেলিয়া, প্রথম ইনিংসে স্বাগতিকরা করেছিল ৪৮৭ রান।

বিশাল ওই লিড নিয়েও পাকিস্তানকে ফলোঅন করাননি স্বাগতিক অধিনায়ক প্যাট কামিন্স। সুযোগ পেয়েও সফরকারীদের ফলোঅন না করিঢে নিজেরাই ব্যাটিং করছে  অস্ট্রেলিয়া।  
২ উইকেটে ১৩২ রান নিয়ে তৃতীয় দিনের খেলা শুরু করেন ইমাম উল হক এবং খুররম শাহজাদ। নাইটওয়াচম্যান অভিষিক্ত শাহজাদ টেকেন মোটে ২ বল।

দিনের প্রথম ওভারে তাঁর স্টাম্প উড়িয়েছেন মিচেল স্টার্ক। শাহজাদের বিদায়ে উইকেটে আসেন সাবেক অধিনায়ক বাবর আজম। নিজের ৫০ তম টেস্টে প্রথম রান নিতে ১৩ বল খেলতে হয় তাঁকে। 
অন্য প্রান্তে আগের দিন ৩৮ রানে অপরাজিত থাকা ইমাম এগোচ্ছিললেন দেখে শুনে।

অস্ট্রেলিয়ার মাটিতে প্রথম টেস্ট হাফসেঞ্চুরিও পেয়ে যান। নাথান লায়নকে সিঙ্গেল নিয়ে ১৬১ বলে হাফসেঞ্চুরি ছুঁয়েছেন ইমাম। বাবরের সঙ্গে তাঁর জুটিটা জমেও উঠছিল। কিন্তু ১৪ রানের ব্যবধানে তাঁদের দুজনের সঙ্গে সরফরাজ আহমেদও আউট হলে ব্যাকফুটে চলে যায় পাকিস্তান। মিচেল মার্শ ২১ রান করা বাবরকে ফেরানোর পর হাফসেঞ্চুরিয়ান ইমামকে শিকার বানান নাথান লায়ন।

৩ রান ফর সরফরাজ আহমেদকে বোল্ড করেন মিচেল স্টার্ক। ৬ উইকেটে ২০৩ রানে মধাহ্নভোজের বিরতিতে যায় পাকিস্তান। বিরতির পরও অস্ট্রেলিয়া বোলারদের উইকেট উৎসব চললে পৌনে তিন শর নীচে আটকে যায় সফরকারীদের প্রথম ইনিংস। ৬৬ রানে তিন উইকেট নিয়ে অস্ট্রেলিয়ার সফলতম বোলার নাথান লায়ন। টেস্টে তাঁর মোট উইকেট সংখ্যা এখন ৪৯৯। আর মাত্র একটি শিকার বানাতে পারলেই অস্টম বোলার হিসাবে ৫০০ উইকেট শিকারীদের অভিজাত ক্লাবে নাম ওঠাবেন অস্ট্রেলিয়ার এই স্পিনার।