মঙ্গলবার   ২১ মে ২০২৪ || ৬ জ্যৈষ্ঠ ১৪৩১

বিনোদন ডেস্ক

প্রকাশিত: ১৩:৪২, ১৬ ডিসেম্বর ২০২৩

সংগীতশিল্পী অনুপ ঘোষাল আর নেই

সংগীতশিল্পী অনুপ ঘোষাল আর নেই

পশ্চিমবঙ্গের বিশিষ্ট সংগীতশিল্পী ও তৃণমূল কংগ্রেসের সাবেক বিধায়ক ড. অনুপ ঘোষাল আর নেই। গতকাল শুক্রবার দুপুরে কলকাতার ফর্টিস হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি। বার্ধক্যজনিত অসুস্থতার কারণে সাত দিন ধরে হাসপাতালে ভর্তি ছিলেন তিনি। রাখা হয়েছিল ভেন্টিলেশনে। তার বয়স হয়েছিল ৭৮ বছর।

মূলত নজরুলগীতির জন্য পরিচিতি পেলেও একাধিক চলচ্চিত্রে সংগীতে কণ্ঠ দিয়ে সুনাম কুড়িয়েছিলেন অনুপ ঘোষাল। বাবা ও মা দুজনেই ছিলেন গানের মানুষ। চার বছর বয়স থেকে গান শিখতে শুরু করেছিলেন। 

অনুপের যখন ১৯ বছর বয়স তখন বিখ্যাত চলচ্চিত্রকার সত্যজিৎ রায়ের নজরে পড়েন। এরপর সত্যজিতের বিখ্যাত ‘গুপী গাইন বাঘা বাইন’ এবং ‘হীরক রাজার দেশে’ সিনেমায় ‘মোরা দুজনায় রাজার জামাই’, ‘আহা কী আনন্দ আকাশে বাতাসে’, ‘এসে হীরক দেশে’-এর মতো গান শোনা যায় অনুপ ঘোষালের কণ্ঠে। হীরক রাজার দেশে চলচ্চিত্রে গানের জন্য জাতীয় পুরস্কার পান তিনি। তাঁর কণ্ঠের জনপ্রিয়তা ছিল পশ্চিমবঙ্গ পেরিয়ে বাংলাদেশেও।

তপন সিনহার ‘সাগিনা মাহাতো’ ছবির সংগীত পরিচালক হিসেবেও কাজ করেন ড. অনুপ। নজরুলগীতি ছাড়াও বাংলা, হিন্দিসহ অন্যান্য ভাষায় তাঁর গান জনপ্রিয় হয়েছে। ২০১১ সালে পেয়েছেন ‘নজরুল স্মৃতি পুরস্কার’ এবং ২০১৩ সালে ‘সংগীত মহাসম্মান’। 

সংগীতের পাশাপাশি রাজনীতিতেও ছাপ ফেলেছিলেন অনুপ ঘোষাল। ২০১১ সালে পশ্চিমবঙ্গের বিধানসভা নির্বাচনে তৃণমূল কংগ্রেসের হয়ে হাওড়া জেলার উত্তরপাড়ার বিধায়ক নির্বাচিত হন। তাঁর মৃত্যুতে শোক প্রকাশ করেছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।